December 3, 2015

কম্পিউটার ব্যবহার করার সময় কিছু সতর্কতা !!!

আসসালামু আলাইকুম।কেমন আছেন? আশা করি ভালো আছেন । কারন projuktipata.blogspot.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। কম্পিউটারের উপর নির্ভরশীল হওয়াতে কম্পিউটার সবসময় ভাল থাকা চাই।
happy computer pic

 আর কম্পিউটার ভাল রাখতে চাইলে আপনাকে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে । নিচে কম্পিউটার ভাল রাখার কিছু টিপস দিলাম। আশা করি যারা বিষয়গুলো জানেন না তাদের কাজে লাগবে ।
 

১। অপ্রয়জনীয় ও ফ্রী  সফটওয়্যার ইনস্টল করা ও ব্যবহার করা থেকে বিরত থাকুন। অপ্রয়োজনীয় সফটওয়্যার এর ক্ষতি সম্পর্কে জানতে এই ব্লগে প্রকাশিত এই পোস্টটি দেখতে পারেন।
 

 ২। রিলায়েবল একটি আপডেটেড অ্যান্টিভাইরাস
ব্যবহার করুন, একাধিক এন্টিভাইরাস ইনস্টল করবেন না, পিসিকে স্লো করে দেবে। অ্যান্টি ভাইরাস সম্পর্কে জানতে এই ব্লগে প্রকাশিত এই পোস্টটি দেখতে পারেন। 

৩। সপ্তাহে অন্তত একবার ডিক্স ডিফ্রাগমেন্ট করুন।এটা আপনি পিসি থেকে করতে পারবেন আবার কোন থার্ড পার্টি সফটওয়্যার ও ব্যবহার করতে পারবেন। এ সম্পর্কিত ভালো মানের সফটওয়্যার হল Tuneup Utilities । এটি সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।
 

৪। কাজ শেষ হয়ে গেলে যে সব সফটঅয়্যার আপাতত আর কাজে লাগবে না, সেগুলি আনইনস্টল
করুন।
 

৫। কিছু কমান্ড এর মাধ্যমে কম্পিঊটার পরিস্কার রাখতে পারেন যেমন-Start Menu ক্লিক করে Run ক্লিক করুন লিখুন tree,%temp%, temp, Recent  এরপর Ok-তে ক্লিক করুন, দেখবেন অনেক File এসেছে
এগুলি ডিলিট করুন। এতে পিসির সিস্টেম ড্রাইভের যায়গা বাড়াবে।  
 

৬। মাঝে মাঝে Hard Disk চেক করার জন্য Start Menu ক্লিক করে Run ক্লিক করুন লিখুন chkdsk এরপর Ok-তে ক্লিক করুন, দেখবেন Hard Disk চেক হচ্ছে।
 

৭। প্রতিটি ড্রাইভে মিনিমাম ১৫% জায়গা খালি রাখুন, এতে পিসির স্পিড বাড়বে।
 

৮। পিসিতে কোন রিমোভেবল ডিস্ক যেমন পেনড্রাইভ, ফোন, ই্‌উএসবি হার্ডড্রাইভ ইত্যাদি কানেক্ট করলে অবশ্যই স্ক্যান করে নিন।

৯। অনলাইনে বিভিন্ন লিঙ্ক এ ক্লিক করার সময় সতর্কতা অবলম্বন করুন। অপরিচিত কেউ কোন লিঙ্ক শেয়ার করলে ক্লিক করার আগে ভালোমত দেখে নিন।

১০। ব্যবহৃত অ্যান্টিভাইরাসটি নিয়মিত আপডেট করুন।ও কম্পিউটার ১০ দিনে অন্তত একবার সকল ড্রাইভ স্ক্যান করুন।

 ১১। ল্যাপটপের কুলিং ফ্যানে সবসময় বাতাস ঢুকছে সেটি নিশ্চিত করুন। আমরা অনেকেই নরম জিনিসের উপর ল্যাপটপ রাখি যেমন বিছানা, বালিশ ইত্যাদি। সবসময় টেবিল বা শিক্ত জিনিসের উপর ল্যাপটপ চালাবেন। না হলে ল্যাপটপের নিচে কিছু দিয়ে সামান্য উচু করে রাখবেন যাতে বাতাস ঢুকতে পারে।



১২ যদি ল্যাপটপ ওভারহিটিং হয় বা অতিরিক্ত গরম হয়ে যায় তবে একটি কুলার প্যাড কিনে নিবেন। বাজারে এর দাম ৩০০ টাকা থেকে শুরু।  
আজ এ পর্যন্ত ভালো থাকবেন সবসময়।

No comments:

Post a Comment