November 16, 2015

কম্পিউটারের শর্টকাট ভাইরাস দূর করার উপায়।

how to remove shortcut virus from pc



বর্তমানে আমরা যারা কম্পিউটার ব্যাবহার করি , তাদের অন্যতম সমস্যা হচ্ছে শর্টকাট ভাইরাস । যা কম্পিউটার এ প্রবেশ করে সকল ধরনের ফাইল কে শর্টকাট এ পরিণত করে। ফলে কোন ফাইল আদান প্রদান সম্ভব হয় না। চলুন জেনে নেই কিভাবে এই ভাইরাস থেকে পরিত্ত্রান পাওয়া সম্ভব।মূলত আপনার ইউ এস বি এর মাধ্যমেই এই খতরনাক ভাইরাস আপনার কম্পিউটার এ প্রবেশ করে থাকে এবং আপনার সকল ফাইলকে হিডেন করে মূল ফাইলের পথ পরিবর্তন করে মূল সিস্টেমে পাঠিয়ে দেয়। একারনে আমরা মূল ফাইলটি খুঁজে পাইনা বরং তাতে ক্লিক করলে সিস্টেম এ পাঠিয়ে দেয় কিন্তু ফাইলটি আসলে সেখানেই লুকিয়ে থাকে।

অনেকভাবেই ফাইলটি রিকভার করা যায় তবে আমার কাছে সবচেয়ে পছন্দের পন্থাটি হল কমান্ড প্রম্পট ব্যবহার করে রিকভার করা, এতে করে ভাইরাস দমন এর পাশাপাশি ফাইলগুলোও একত্রে রিকভার হয়ে যায় ফলে কাজও বেশ দ্রুত করা যায়। তো চলুন আজ সেই পদ্ধতিটির সাথে পরিচিত হয়ে নিই।

১। প্রথমেই কীবোর্ড থেকে একত্রে উইন্ডোজ+w কী চাপ দিন ফলে রান প্রম্পট দেখতে পাবেন।

২। এবার এখানে cmd লিখে এন্টার করুন তাহলে কমান্ড প্রম্পট (command prompt) চালু হবে।

৩। এখানে নিচের কোডটি লিখুন অথবা কপি করে কমান্ড প্রম্পটে মাউসের রাইট বাটনে ক্লিক করে পেস্ট করে দিন এবং এন্টার করুন।
কোডঃ  attrib -h -r -s /s /d h:\*.*
* এখানে h দ্বারা ড্রাইভ লেটার বোঝানো হয়েছে। আপনি আপনার যে ড্রাইভে পেনড্রাইভ লাগানো আছে সেই ড্রাইভের নাম লিখুন।

৪। কাজ শেষ হলে একটি কনফার্ম মেসেজ পাবেন এবারে কমান্ড প্রম্পট বন্ধ করে দিন এবং আপনার পেনড্রাইভ চেক করে নিন দেখুন, আশা করি এতক্ষনে আপনার ফাইল আবার জায়গামত ফিরে এসেছে J
নোটঃ একই পদ্ধতিতে কম্পিউটার এর বিভিন্ন ড্রাইভ থেকেও ভাইরাস নির্মূল করতে পারবেন।

আর এন্টিভাইরাস ব্যবহার করার পাশাপাশি এন্টিভাইরাস নিয়মিত আপডেট করলে ভবিষ্যৎ-এ এই ধরনের সমস্যায় আর পরতে হবেনা।ভালো থাকবেন।


No comments:

Post a Comment